আইসিসির সভার বিসিসিআই-য়ের হার,চ্যাম্পিয় ট্রফিতে দল গঠন না করার সিদ্ধান্ত

Fri 28th Apr, 2017 Author: Kumar Prince Mukherjee

International cricket board

বিশ্ব ক্রিকেটের নিয়ামক সংস্থা আইসিসি-র সভায় হেরে গেল ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)। আইসিসি-র পরিচালনার ব্যাপারে বিসিসিআইয়ের প্রস্তাবিত কাঠামোর বদলে নয়া গঠনতন্ত্রের প্রস্তাব ভোটাভুটি পাস হয়ে গেল। আর্থিক লভ্যাংশ বন্টনের ক্ষেত্রে আর্থিক মডেলের পুর্নবিন্যাসের ক্ষেত্রে আইসিসি-তে একঘরে হয়ে পড়ল বিসিসিআই।চেয়ারম্যান বিনোদ রাই  জানিয়েছেন, পরবর্তী পদক্ষেপ ঠিক করতে তিনি বোর্ড সদস্যদের বিশেষ সাধারণ সভার বৈঠক ডাকার অনুমতি দেবেন।
গতকালের আইসিসি-র সভার আগে পর্যন্ত ভারতের চ্যাম্পিয়ন্স ট্রফিতে না খেলার সম্ভবনা ছিল জল্পনামাত্র। কিন্তু ২৪ ঘন্টার মধ্যে বদলে গিয়েছে পরিস্থিতি। এক পদস্থ ক্রিকেট প্রশাসক জানিয়েছেন, আইসিসি স্পষ্টতই ভারতের বোর্ডের সঙ্গে স্বাক্ষরিত চুক্তি লঙ্ঘন করেছে।
তিনি আরও বলেছেন, প্রতিবাদ হিসেবে চ্যাম্পিয়ন্স ট্রফি বয়কট করুক ভারত। এরপর দেখা যাক আইসিসি-র কতগুলি দেশ নতুন প্রস্তাব নিয়ে অনড় থাকতে পারে। তিনি আইসিসি-কে এভাবে সবক শেখানোর পক্ষ সওয়াল করেছেন।
২০১৪ সালে প্রাক্তন আইসিসি চেয়ারম্যান নারায়ণস্বামী শ্রীনিবাসনের আমলে বিশ্ব ক্রিকেটের তিন শক্তিধর দেশকে নিয়ে তৈরি হয়েছিল ‘বিগ থ্রি’৷ কিন্তু শশাঙ্ক মনোহরের আমলে অবলুপ্ত হয়ে গেল ‘বিগ থ্রি’৷ গত ফেব্রুয়ারিতে ‘বিগ থ্রি’-র অবলুপ্তির খসড়া তৈরি হয়ে গিয়েছিল৷ ভারত ছাড়া প্রায় প্রতিটি দেশ এতে সম্মতি দিয়েছিল৷ কিন্তু বুধবার দুবাইয়ে আইসিসি-র সভায় ভোটে তা পাশ হয়ে যায়৷ এর ফলে প্রতিটি টেস্ট খেলিয়ে দেশই সমান লভ্যাংশ পাবে৷ আর লভ্যাংশ কমবে ভারত, অস্ট্রেলিয়া ও ইংল্যান্ডের৷ আগামী আট বছরে প্রায় ২ কোটি ৭৭ লক্ষ ডলার কম লভ্যাংশ পাবে বিসিসিআই৷

আর্থিক মডেলের যে প্রস্তাব অনুমোদিত হয়েছে তাতে ২০১৫ থেকে ২০১৩ পর্যন্ত সময়ে আইসিসি-র আয়ে ভারতের ভাগের পরিমাণ হবে অনেক কম। ভারতীয় বোর্ডের দাবি ছিল, আইসিসি-র মোট আয়ের ২১ শতাংশ। কিন্তু নতুন যে প্রস্তাব অনুমোদিত হয়েছে, তাতে ভারতীয় বোর্ড দাবি মতো ৫৭০ মিলিয়ন ডলারের পরিবর্তে পাবে মাত্র ২৯০ মিলিয়ন ডলার।


এই ঘটনায় অত্যন্ত ক্ষুব্ধ ভারতীয় বোর্ডের কর্তারা। বোর্ডের রাজ্য সংস্থাগুলির কর্তাব্যক্তিরা বিশেষ বৈঠক ডাকার সিদ্ধান্ত নিয়েছেন। চ্যাম্পিয়ন্স ট্রফির জন্য দল ঘোষণার শেষ সময়সীমা পেরিয়ে গিয়েছে। ভারত এখনও দল ঘোষণা করেনি। আইসিসি-তে ভোটে হেরে যাওয়ার ঘটনা অত্যন্ত হতাশ সুপ্রিম কোর্ট নিযুক্ত বোর্ডের প্রশাসকদের কমিটির চেয়ারম্যান বিনোদ রাই


OTHER NEWS