আইপিএল-এ আম্পায়ারিংদের ক্ষমার অযোগ্য ভুল

Fri 14th Apr, 2017 Author: Kumar Prince Mukherjee

Indian premier league 2017

দশম আইপিএল শুরু হয়েছে বেশ ক’দিন হল ৷  কিন্তু এবছর আম্পায়ারিংয়ের মান নিয়ে ইতিমধ্যেই প্রশ্ন উঠতে শুরু করেছে ৷  বিশেষ করে ভারতীয় আম্পায়ারদের বেশ কিছু সিদ্ধান্তে স্তম্ভিত গোটা বিশ্বই ৷ বুধবার মুম্বই-হায়দরাবাদ ম্যাচেও এমন সাংঘাতিক ভুল করলেন দুই আম্পায়ার নীতিন মেনন এবং সিকে নন্দন ৷ যা অত্যন্ত বড়সড় ভুল বলেই ধরা হচ্ছে ৷ এই ঘটনায় আম্পায়ারিংয়ের মান নিয়ে দেখা দিয়েছে নয়া বিতর্ক।

সাধারণত এলবিডব্লিউ বা অন্য কোনও আউটের সিদ্ধান্তেই ভুল করে থাকেন আম্পায়াররা ৷ কিন্তু এদিন ঘটল অদ্ভূত ঘটনা ৷ হায়দরাবাদের ডেভিড ওয়ার্নার ষষ্ঠ ওভারের শেষ বলে বাউন্ডারি মারার পরও সপ্তম ওভারের প্রথম বল খেললেন। আম্পায়ার নীতীন মেনন এবং সিকে নন্দনের নজর বেমালুম এড়িয়ে গেল তা। আর বিপক্ষের অধিনায়ক রোহিত শর্মাও বিষয়টিও খেয়াল করেননি।
আইপিএলে আম্পায়ারিংয়ের মান নিয়ে ইতিমধ্যেই প্রশ্ন উঠেছে। প্রথমসারির আন্তর্জাতিক ক্রিকেটাররা যে টুর্নামেন্টে খেলছেন সেখানে আইসিসি প্যানেলের মাত্র চার আম্পায়ার রয়েছেন। তাঁরা হলেন, ক্রিস গ্যাফানে, নাইজেল এললং, মারাইস এরাসমুস এবং এস রবি।

শুধু দুই আম্পায়রই নন, বিপক্ষ দলের অধিনায়ক রোহিত শর্মারও চোখে পড়েনি এই ভুল ৷ আইসিসি প্যানেলের মাত্র চার আম্পায়ার এবার রয়েছেন আইপিএলে। তাঁরা হলেন, ক্রিস গ্যাফানে, নাইজেল লং, মারাইস এরাসমাস এবং এস রবি। কিন্তু বাকি ভারতীয় আম্পায়র টুর্নামেন্ট শুরুর মাত্র এই ক’দিনের মধ্যে যতগুলো ভুল সিদ্ধান্ত নিয়েছেন, তা যথেষ্ট চিন্তার বিষয় ৷


OTHER NEWS