নিউজিল্যান্ডের বিরুদ্ধে শাকিব অল হাসানের বোলিং-এ নয়া রেকর্ড বাংলাদেশের

Sat 10th Jun, 2017 Author: Kumar Prince Mukherjee

 icc champions trophy 2017

নিউজিল্যান্ডের বিরুদ্ধে আঁটোসাঁটো বোলিংয়ের পর শাকিব অল হাসান (১১৪) ও মহমুদুল্লাহ (অপরাজিত ১০২) –র মধ্যে রেকর্ড পার্টনারশিপের দৌলতে গতকাল আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফির গ্রুপ এ-র ম্যাচে বাংলাদেশ রোমাঞ্চকর জয় পেয়েছে।

নিউজিল্যান্ড ব্যাটসম্যানরা বাংলাদেশের বোলিংয়ের সামনে কিছু গুটিয়ে যান। জয়ের জন্য ২৬৬ রানের লক্ষ্য রাখে নিউজিল্যান্ড। কিন্তু রান তাড়া করতে নেমে শুরুতেই বিপর্যয়ের মুখে পড়ে বাংলাদেশ। কিন্তু এই ধাক্কা সামলেও তারা ৪৭.২ ওভারে জয়ের লক্ষ্যে পৌঁছে যায়।

উইলিয়ামসন ৫৭ রান ও রস টেলর ৬৩ রান করেন। পাঁচ নম্বরে নামা নীল ব্রুম (৩৬) ও জিমি নীশমও (২৩) গুরুত্বপূর্ণ রান যোগ করেন। সবমিলিয়ে ৫০ ওভারে ৮ উইকেট হারিয়ে ২৬৫ রান বোর্ডে তোলে কিউয়িরা। বাংলাদেশের হয়ে মোসাদ্দেক হোসেন ৩ ওভারে মাত্র ১৩ রান দিয়ে ৩ উইকেট নেন। জবাবে রান তাড়া করতে নেমে বাংলাদেশ শুরুতেই বিপাকে পড়ে। শূন্য রানে আউট হয়ে ফেরেন এই টুর্নামেন্টে বাংলাদেশের সবচেয়ে ফর্মে থাকা ব্যাটসম্যান তামিম ইকবাল। ওপেন করতে নেমে সৌম্য সরকারও মাত্র ৩ রানে আউট হন। ফলে মাত্র ৩৩ রানের মধ্যে ৪ উইকেট পড়ে বাংলাদেশ যখন নিশ্চিত হারের মুখে দাঁড়িয়ে, সেখান থেকে দলের পতন রোধ করেন অভিজ্ঞ শাকিব আল হাসান ও মাহমুদুল্লাহ। নিজেদের মধ্যে অসাধারণ ২২৪ রানের পার্টনারশিপ শাকিব ও মাহমুদুল্লাহ। ছক্কা হাঁকিয়ে শতরান করেন শাকিব। ১১৪ রান করে তিনি আউট হন। অন্যদিকে মাহমুদুল্লাহ ১০৬ রান করে অপরাজিত থাকেন। ফলে ১৭ বল বাকী থাকতে ৫ উইকেটে ম্যাচ জেতে বাংলাদেশ। এই জয়ের ফলে তিন ম্যাচে মাত্র একটিতে জিতে ও একটি ম্যাচে পয়েন্ট ভাগ করে

প্রসঙ্গত বাংলাদেশের প্রধানমন্ত্রী ফোনে শুভেচ্ছাও জানিযেছেন,রাষ্ট্রপতির প্রেস সচিব জয়নাল আবেদিন জানালেন, বাংলাদেশ দল ফিরলে তাঁদের বঙ্গভবনে নিয়ে গিয়ে সম্মান জানানো হবে। গতকাল অবশ্য শেখ হাসিনা ব্যক্তিগতভাবে সাকিব-আল-হাসান এবং মেহমুদুল্লাহকে ফোন করে অভিবাদন দেন। এই দুই ব্যাটসম্যানের উপর ভর করেই তো বাংলাদেশ নিউজ়িল্যান্ডের বিরুদ্ধে জয় পায়। অন্যদিকে, বাংলাদেশের কাছে হেরে চ্যাম্পিয়ন্স ট্রফি থেকেই ছিটকে গেল কিউয়িরা এবং বাংলাদেশের সেমিফাইনাল খেলার ভবিষ্যত আরও উজ্জ্বল হল।


OTHER NEWS